মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের তারিখ ও তথ্য

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড ১৯২১ সালে বাংলাদেশে সর্বপ্রথম শিক্ষা বোর্ড প্রতিষ্ঠিত হয়। বাংলাদেশের ঢাকায় শিক্ষা বোর্ড চালু হয়। তখন বাংলাদেশের সকল শিক্ষাক্রম এখান থেকেই পরিচালনা করা হত। এরপর সময়ের সাথে সাথে বাংলাদেশের বিভিন্ন জেলায় ৯টি সাধারণ শিক্ষা বোর্ড রয়েছে।তাছাড়া বাংলাদেশের ১১ তম শিক্ষা বোর্ড হিসেবে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড পরিচিত।বাংলাদেশ শিক্ষা মন্ত্রলায়নের অধীনে থাকা শিক্ষা ভবন থেকে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের কার্যক্রম পরিচালনা ও তত্ত্বাবধান করা হয়ে থাকে। আজকের এই আলোচনায় জেনে নিব বাংলাদেশের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড সম্পর্কে।

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডঃ

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড একটি দেশের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ সংগঠন।এই সংগঠন দেশের শিক্ষাক্ষেত্রে নির্দেশনামূলক ও নিরাপত্তামূলক ভূমিকা পালন করে থাকে।মূলত মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডগুলো ছাত্র-ছাত্রীদের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা ব্যবস্থার উন্নয়নের জন্য কাজ করে থাকে। এই বোর্ড মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক ছাত্র-ছাত্রীদের পাঠযোজন, পরীক্ষা প্রণালী ও সাক্ষরতার উন্নয়নের জন্য কাজ করে থাকে।  

মাধ্যমিক শিক্ষা বোর্ড:

বাংলাদেশের মাধ্যমিক শিক্ষা বোর্ড প্রাথমিক শিক্ষা স্তর প্রদানকারী হিসেবে বেশ পরিচিত।১৯৬৯ সালে বাংলাদেশে মাধ্যমিক শিক্ষা বোর্ড প্রতিষ্ঠিত হয়। এই শিক্ষা  বোর্ড মূলত ছাত্র-ছাত্রীদেরকে দশম শ্রেণী থেকে দ্বাদশ শ্রেণী পর্যন্ত শিক্ষার মাধ্যমে উত্তরণ করে থাকে।এটি সাধারণত দশম শ্রেণী থেকে দ্বাদশ শ্রেণী পর্যন্ত ছাত্র-ছাত্রীদের শিক্ষা প্রদান করা, পরীক্ষা নেয়ার মাধ্যমে তাদের জ্ঞান যাচাই করা, কোন ধরণের শিক্ষা ব্যবস্থা তাদের জন্য ভালো হবে সেগুলো নিয়ে কাজ করে থাকে। তাছাড়া বাংলাদেশে দশম শ্রেণী অর্থাৎস্কুল জীবনের ইতি টেনে কলেজ জীবনে পদার্পণ করতে ছাত্র-ছাত্রীদের এসএসসি পরীক্ষার যেটিকে মাধ্যমিক পরীক্ষাও বলা হয়ে থাকে, তার সম্মুখীন হতে হয়। আর সেই পরীক্ষার সকলকিছু যেমনঃ মাধ্যমিক শিক্ষার নির্দেশকরণ, পাঠ্যক্রম অনুমোদন, এবং মাধ্যমিক শিক্ষার পরীক্ষার এমনকি রেজাল্টও মাধ্যমিক শিক্ষা বোর্ড দ্বারা পরিচালিত হয়। এই মাধ্যমিক পরীক্ষা ছাত্র-ছাত্রীদেরকে একটি মৌলিক দফা প্রদান করে। যার মাধ্যমে তারা উচ্চ মাধ্যমিক শিক্ষার দিকে অগ্রসর হয়। 

উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড:

উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড, যার যাত্রা বাংলাদেশে শুরু হয়েছিল ১৯৭৯ সালে। মাধ্যমিক শিক্ষা বোর্ড প্রতিষ্ঠিত হওয়ার ঠিক দুইবছর পরে উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড প্রতিষ্ঠিত হয়।এই শিক্ষা বোর্ড মূলত দ্বাদশ শ্রেণি পর্যন্ত হয়ে থাকে।উচ্চ মাধ্যমিক শিক্ষা  বোর্ড ছাত্র-ছাত্রীদেরকে তাদের উচ্চ শিক্ষার দিকে পোস্ট-দ্বাদশ শ্রেণি থেকে পোস্ট-উচ্চ মাধ্যমিক শিক্ষার স্তরে নিয়ে যেতে কাজ করে থাকে।এই বোর্ড চাহত্র-ছাত্রীদের শোধনীয় বিষয়ে পোস্ট-দ্বাদশ শ্রেণি থেকে একটি বিশেষ বিষয় নির্বাচন করে ,সেই নির্বাচিত বিষয়ে ছাত্র-ছাত্রীদের পড়াশোনা্র কাজ নিয়ন্ত্রণ করে থাকে। এটি মূলত বাংলাদেশের উচ্চ মাধ্যমিক শিক্ষার নির্দেশকরণ, পাঠ্যক্রম অনুমোদন, এবং উচ্চ মাধ্যমিক শিক্ষার পরীক্ষার দায়িত্ব পালন করে।তাছাড়া এর মাধ্যমে ছাত্র-ছাত্রীরা উচ্চ শিক্ষার দিকে এগিয়ে যায়। 

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বোর্ডের কর্মকর্তাবৃন্দঃ

বর্তমানে ঢাকার মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড অফিসে মোট ১২ জন কর্মকর্তা রয়েছেন, যারা বিভিন্ন পদে থেকে এই শিক্ষা বোর্ডের সকল কার্যপরিচালনা করে থাকেন। তারা হলেনঃ 

  • প্রফেসর তপন কুমার সরকার- পদবি- চেয়ারম্যান।
  • প্রফেসর আজাদ হোসেন চৌধুরী- পদবি- সচিব।
  • প্রফেসর মোঃ আবুল বাশার- পদবি- পরীক্ষা নিয়ন্ত্রক। 
  • প্রফেসর আবু তালেব মোঃ মোয়াজ্জেম হোসেন- পদবি- কলেজ পরিদর্শক। 
  • প্রফেসর মোহাম্মদ আবুল মনছুর ভূঁইয়া- পদবি- বিদ্যালয় পরিদর্শক।
  • কাজী নূরে আলম সিদিক্কী- পদবি- উপ-পরিচালক (হিঃ ও নিঃ)। 
  • মোহাম্মদ রফিকুল ইসলাম- পদবি- উপ-পরীক্ষা নিয়ন্ত্রক ( মাধ্যমিক)। 
  • মোঃ হেলাল উদ্দিন – পদবি- উপ-পরীক্ষা নিয়ন্ত্রক (সনদ)। 
  • খান খলিলুর রহমান-পদবি- উপ-সচিব (প্রশাসন ও সংস্থাপন)। 
  • মুহাম্মদ রবিউল ইসলাম- পদবি- উপ- কলেজ পরিদর্শক। 
  • জাকির হোসেন- পদবি- উপ-পরীক্ষা নিয়ন্ত্রক (গোপনীয়)। 

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড বাংলাদেশের একটি গুরুত্বপূর্ণ সংগঠন। এই বোর্ড ছাত্র-ছাত্রীদের   শিক্ষার ক্ষেত্রে একটি ক্রমশঃ নির্দেশনামূলক এবং নিরাপত্তামূলক ভূমিকা পালন করে থাকে। এই বোর্ড বিভিন্ন স্তরের শিক্ষার্থীদের উচ্চ মাধ্যমিক শিক্ষার মাধ্যমে তাদের উদ্দীপনা এবং পেশাদার পথে পথপ্রদর্শন করে।তাছাড়া শিক্ষার মান, প্রশাসনিক নীতি, এবং সহযোগিতার সাথে সম্পৃক্ত হয়ে ছাত্র-ছাত্রীদের একটি সাশ্রয়ী শিক্ষার অভিজ্ঞান প্রদান করতে বিশেষ অবদান রাখছে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড।

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড অফিস কোথায় অবস্থিত?

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড অফিস ঢাকার বকশি বাজার এলাকার জয়নাগ শহরে অবস্থিত। 

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের চেয়ারম্যান কে?

 প্রফেসর তপন কুমার সরকার। 

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড ই-মেইল কি?

বাংলাদেশে কোন কোন জেলায় মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড রয়েছে?

ঢাকা, চট্টগ্রাম, কুমিল্লা, যশোর, রাজশাহী,বরিশাল, সিলেট, দিনাজপুর, বাংলাদেশ মাদ্রাসা শিক্ষা বোর্ড, বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড।

Leave a Comment